গ্রন্থাগারের বই অনুসন্ধান করুন

       

বাংলাদেশ শিশু একাডেমি এর লাইব্রেরিতে আপনাকে স্বাগতম। আপনার কাঙ্খিত বইটি খুঁজে পাওয়ার জন্য উপরের ডান দিকের All Libraries থেকে ব্রাঞ্চ অপশন গুলো ব্যবহার করতে পারেন, এছাড়াও উপরের বাম দিকের Library Catalog থেকে Title, ‍Subject Heading, Author, Call Number etc. ব্যবহার করে আপনার কাঙ্খিত বইটি সহজে খুঁজে নিতে পারেন।
Welcome to Bangladesh Shishu Academy Library Online Public Access Catalogue (OPAC.....

New Arrival


জানতে এবং জানাতে শেখ রাসেল শিশু গ্রন্থাগার

    বইয়ের সংখ্যাঃ ৩৬৮৪৫ (৪-০১-২০১৯ ইংরেজি )
    সদস্য সংখ্যাঃ ৪৩০০ জন (৪-০১-২০১৯ ইংরেজি )
    বঙ্গবন্ধু কর্নার এবং অডিও ভিজ্যুয়াল ইউনিট ও রুম থিয়েটার ।
    বিশেষ সংগ্রহঃ ২৫ খন্ডে বঙ্গবন্ধু সিরিজ গ্রন্থমালা, পাঁচ খন্ডে শিশুবিশ্বকোষ, এশিয়ার লোককাহিনী, রচনাবলি, শিশু একাডেমি বাংলা অভিধান এবং বিভিন্ন পত্র পত্রিকার শিশু পাতার আর্কাইভ
    মাসিক পত্রিকা গ্রাহকঃ বিজ্ঞানচিন্তা, কিশোর আলো, কিশোর বাংলা, টইটম্বুর , সচিত্র বাংলাদেশ, নবারুন, শব্দঘর, কম্পিউটার জগত, সাত রং, Bangladesh Quarterly
    দৈনিক পত্রিকা গ্রাহকঃ সমকাল, ইত্তেফাক, প্রথমআলো, কালেরকন্ঠ,জনকন্ঠ যুগান্তর,The Daily Observer
    ব্যবহারকারিঃ বিভিন্ন বয়সের শিশু-কিশোররা ছাড়াও শিশুবিষয়ক গবেষক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ
    সদস্য ফি (এককালিন) ১০০ টাকা
    সময় সূচিঃ শনিবার থেকে শুক্রবার সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০ টা ।


বাংলাদেশের শিশু-কিশোরদের সার্বিক উন্নয়ন তথা বুদ্ধি-বৃত্তিক, শারিরীক, সাংস্কৃতিক ও যোগাযোগের ক্ষেত্রে দক্ষতা ও কাঙ্খিত উন্নতি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমি নিরলসভাবে কাজ করে চলছে ।

বাংলাদেশ শিশু একাডেমি লাইব্রেরি নেটওয়ার্ক সরকারি এবং আন্তর্জাতিক ও জাতিয় পর্যায়ের বিভিন্ন সংস্থার সহযোগিতায় শিশু-কিশোরদের জন্য ব্যাপক তথ্য ভান্ডার ও যোগাযোগ কেন্দ্র গড়ে তুলেছে।কেন্দ্রীয় কার্যালয়ের প্রশাসনিক ভবনের ২য় তলায় অবস্থিত শেখ রাসেল শিশু গ্রন্থাগারটি সম্পূর্ণ শিতাতপ নিয়ন্ত্রিত এবং আধুনিক ও আকর্ষনিয় ইন্টেরিওর ডিজাইন সমৃদ্ধ । শিশু বান্ধব পরিবেশে এই গ্রন্থাগারে রয়েছে এক সাথে ১০০ জন শিশু-কিশোরের বই পাঠের সুবিধা ।

বই পাঠের পাশাপাশি শিশু/কিশোরদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় এবং দেশেপ্রেমে উজ্জীবিত করার লক্ষে এই প্রান্থাগারে রয়েছে বঙ্গবন্ধুকে জানো এবং বাংলাদেশকে জানো র্শীষক বঙ্গবন্ধু কর্নার । এছাড়া প্রযুক্তিগতভাবে দক্ষ করে গড়ে তোলার জন্য গ্রন্থাগারে রয়েছে অডিও ভিজ্যুয়াল ইউনিট ও রুম থিয়েটার । যেখানে শিশু-কিশোরদের কম্পিউটার, ইন্টারনেট ব্লগিং ও অনলাইন বুক রিডিং সহ বিভিন্ন সুযোগ সুবিধা করা প্রদান করা ।

গ্যালারী

বঙ্গবন্ধুকে জানো বাংলাদেশকে জানো


বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে শিশু-কিশোরদের পরিচিত করার লক্ষ্যে ড. মুহম্মদ জাফর ইকবাল রচিত বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত "বাংলাদেশের মুক্তিযুদ্ধ" নামক বইটিকে ভিত্তিকরে বঙ্গবন্ধুকে জানো বাংলাদেশকে জানো বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল । এতে অংশগ্রহণ করেছিল ৬৪টি জেলা ও ৬টি উপজেলার তৃণমূল পর্যায়ের প্রায় ২৯৭৩ জন শিক্ষার্থী ।

নববর্ষে মাতো ছড়াগানে


বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশের শিশু-কিশোরদেরকে লোকজ ঐতিহ্য এবং বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে পরিচিত করার লক্ষ্যে ৮টি বিভাগের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে নববর্ষে মাতো ছড়াগানে প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিল । বিভাগীয় পর্যায়ের ৩টি গ্রূপের বিজয়ী প্রতিযগিদের নিয়ে চূড়ান্ত প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় ।

বাংলার বৈশাখ বাংলার নাচ



বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশের শিশু-কিশোরদেরকে লোকজ ঐতিহ্য এবং বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে পরিচিত করার লক্ষ্যে ৮টি বিভাগের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে দলীয় ভিত্তিক বাংলার বৈশাখ বাংলার নাচ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিল । বিভাগীয় পর্যায়ের ৩টি গ্রুপে বিজয়ী ২৪টি দল নিয়ে চূড়ান্ত প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাংলাদেশ শিশু-একাডেমী চট্টগ্রাম জেলা কার্যালয়ে অনুষ্ঠিত হয় ।

দেখো এবং আঁকো


বাংলাদেশের সুবিধা বঞ্চিত শিশু-কিশোরদের সৃজনশীল প্রতিভা ও মনন বিকাশের লক্ষ্যে ৮টি বিভাগের মাধ্যমে দেখো এবং আঁকো বিষয়ক আর্টক্যাম্প অনুষ্ঠিত হয়।আর্টক্যাম্পে অংশ গ্রহণ করে ১২৯৩ জন সুবিধা বঞ্চিত শিশু-কিশোর। উক্ত প্রতিযোগিতার চুড়ান্ত পর্যায়ে বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি ।


বাংলাদেশ শিশু একাডেমি



ফোন :+৮৮ ০২ ৯৫৫৩৬৯১, ৯৫৫০৩১৭

ফ্যাক্স : +৮৮ ০২ ৯৫৬৪১২৮


দোয়েল চত্বর , শাহবাগ, ঢাকা-১০০০

ই-মেইল : info@shishuacademy.gov.bd